Thursday, September 27, 2012

আমার দুনিয়া দর্শন ....

সবাই একই রকম স্মার্ট হয়ে দুনিয়াতে আসতে পারে না। আফসোস আমি নিম্ন মানের আই-কিউ নিয়া দুনিয়াতে আসছি, তাই সেই ছোটবেলা থেকে ভুগছি।এই দুনিয়ার হালচাল আমি বেশীর ভাগ ই বুঝি না, আর বুঝলেও যেগুলা কঠিন মনে হয় সেগুলা মনে রাখতে পারি না।

প্রথমেই ছোটবেলার কথা ধরা যাক, আমি যে একটা মেয়ে সেটা আমাকে বার বার মনে করায় দেয়া আর বাচ্চা মেয়েদের কার্যকলাপ বার বার শিখানো সত্ত্বেও আমি সেটা মোটেও মনে রাখতে পারতাম না । শেষ পর্যন্ত সবাই হাল ছেরে দিলো....
একটু বড় হয়ে আমি পড়াশুনার দুনিয়ায় বেশী সুবিধা করতে পারলাম না। কখনো খুব ভালো ত কখনো খুব খারাপ, খুব মনোযোগ দিয়া মুখস্থ করতে পারতাম না....
কলেজে প্রেম করা হয়নি প্রেম বুঝি না বলে....

আর এখন ত দুনিয়ার বেশির ভাগ জিনিস ই বুঝি না....

আমি যে কত মানুষকে ডিসাপয়েন্টেড করেছি সেটা ভাবলে নিজের-ই ভয় লাগে। কিন্তু এই সহজ সত্যটা কেউ বুঝে না যে এইটা ইচ্ছাকৃত না.... বরং আমার নিম্ন আই কিউ লেভেল এর জন্য।আর বুঝলেও মানুষ মোটেও মানতে চায়না যে দুনিয়াতে লো আই-কিউ নিয়াও কেউ পয়দা হইতে পারে ।
তো যেই কথা বলতেছিলাম  , কথা হচ্ছে আমার দুনিয়া দেখা নিয়ে আর আজকে আমি মুডে আছি আমার নারী  দর্শন নিয়া কিছু নিম্ন আই-কিউ এর কথা বলতে। কারণ আজকেই কই জানি দেখলাম কে জানি মেয়েদের কাপর চোপরের মাপ নিয়া তাদের চরিত্র মাপতেছে ....lol.... এরচে হাস্যকর আরেক জায়গায় দেখেছি, গর্ভপাত করার সময় নাকি জরায়ুতে একটা বড় কাচি ঢুকায় কেটে কেটে বাচ্চা বের করে। বিচিত্র এই দুনিয়া, বিচিত্র আমার ফেবুর হোম পেজ- এইখানে ধর্মানুভুতিতে আঘাত পাওয়া আহত নিহত ব্যক্তির চিৎকার আছে , বাক-স্বাধীনতার জোরালো দাবী আছে, কবি আর প্রেমিক আছে, দুষ্ট বালক-বালিকারা আছে , ইয়ো-রা আছে , আতেল আছে , অবিশ্বাসী কাফের-রা আছে আর তারচেয়েও বেশী আমার ভালো বন্ধুরা আছে।

এখন বাংলাদেশের মেয়দেরকে দেখা বলতে, আমার স্কুল-সিটি রাজশাহী, নানার বাড়ি, হোস্টেল আর ঢাকার সব জায়গার মেয়দেরকে দেখা বুঝায়; এর বাইরে বিশাল বাংলা অনাবিষ্কৃত। তো কি দেখলাম আমি আমার ছোট্ট বাউন্ডারি তে (আমিও এই এরিয়া এর একজন) - আসলে মেয়েরা চাইলেই তাদের পছন্দের কাছা কাছি একটা জীবন কাটাতে পারছে কিন্তু পুরাপুরি না। তারা ইচ্ছা করলেই সামনে বিশাল পানি দেখলে মোজা-জুতা পরে ঝাঁপিয়ে পরতে পারে না, কিন্তু ইচ্ছা মত বৃষ্টিতে ভিজতে পারে । আসলে উদাহরণ দিয়ে লাভ নাই খুব সূক্ষ্ম কিছু ব্যাপার স্যাপার। কিন্তু কথা হল এই সূক্ষ্ম মাপজোখ-এ আমি তখনই বসব যখন সবকিছু একই লেভেলে থাকবে কিন্তু আমার মনে হয় না একই লেভেলে আছে....

প্রতিদিন রেপ , এসিড নিক্ষেপ , যৌতুক এর দাবীতে অত্যাচার আর খুন, পাচার আর বিক্রি একটা রেগুলার ঘটনা এবং শহরে আধুনিক কোন মেয়ে বা আপনাদের ভাষায় উশৃংখল মেয়েরা ইভ-টিজিং এর শিকার হওয়াটা বরং অনেক রেয়ার। তাহলে খামোখাই মানুষের ব্যক্তিগত পোশাক-আশাক, তার নিজের মত করে একটু জীবন কাটানো দেখে আপনাদের গালাগালির কারণ কি?? বরং যেসব এলাকায় এইধরনের ক্রাইমের প্রাদুর্ভাব বেশী সেখানকার মেয়েরা শালীন পোশাক-ই পরে আর বিনা প্রয়োজনে বাইরেও যায়না....তবু তারা রক্ষা পায় না....

আমার নিম্ন আই কিউ এ মনে হয় কারণটা আপনাদের অবদমিত কামনা বাসনা আর না পাওয়ার ক্ষোভ ....তাই কি??

এখানে নারীবাদ এর প্রয়োজন নাই বরং সবাইকে মানুষ হিসাবে না ভাবতে পারার ব্যর্থতা আছে। পুরুষ-বাদ মেয়েদেরকে চিপা দিয়ে নিচে নামাইতে চায় আর নারীবাদ নারীকে ঠেলে উপরে তুলতে চায়। কিন্তু মানুষ হিসাবে পাশাপাশি কি তারা কখনো দাঁড়িয়েছে!!!! আমি জানি না ; অবশ্য আমি দুনিয়ার বেশীরভাগ জিনিস ই জানি না....

ভেবে দেখলাম আমি যেমন অনেককে হতাশ করেছি, আমি নিজেও কম ডিসাপয়েন্টেড হই নাই....

পৃথিবীর এই কর্নারে ছোট্ট একটা দেশ আছে বাংলাদেশ যেখানে সবকিছু অনেক অন্যরকম , জীবন কঠিন কিন্তু মাঝে মাঝে ভীষণ সুন্দর। কেউ কি আমার মত লো আই কিউ নিয়ে আমার দেশকে দেখে!!!! জানতে ইচ্ছে করে....

No comments:

Post a Comment