Monday, April 28, 2014

One Night's Tale

আজ রাত্রিটা বড় নিঝঝুম লাগছে,
থেকে থেকে কারা যেন গুমরে কাঁদছে।

ঐ আকাশে এক ছোট্ট তারা,
এই মাটিতে এক ছন্নছাড়া।

আমি যেন এক ভবঘুরে হায়
জমে থাকা স্মৃতির বোঝা গুমরে কাঁদায়।

ঐ যে দেখা যায়, নিশাচরের যাত্রা
রাতের কালো আধারটা আজ ছাড়িয়েছে মাত্রা।

আমি যেন আজ শুধুই একাকী
আধার মাঝে বসে বসে ভাবছি যেন কি...

রাতের একটা ফুল সৌরভ ছড়ায়
নিজেকে কেন, স্মৃতিতে জড়ায়

এখন যে আর যায় না দেখা কোন সীমান্ত
আধার মাঝে মিলিয়ে গেছে যেন দিগন্ত।

আজ রাত্রিটা, ঘোর আমাবস্যা
হঠাৎ করে নেমে এলো রিমঝিম বর্ষা।

কয়েকটা তারা, মিটিমিটি জ্বলছে
বাঁশের বনে ফিসফিসানি কথা যে চলছে।

আমিও যে এক পথহারা মুসাফির
দিনের বেলা পথের মাঝে লক্ষ লোকের ভিড়।

দিনের পথ চলা, রাতের কথা বলা
আমার মনের কোন কথায় নেই কোন ছলকলা।

ভুলে গেছি কখন কবে ছেড়েছিলাম ঘর,
পথই এখন আপন আমার
ঘর যে আমার পর।

কার খোজে যে ছেড়েছিলাম আপন ঠিকানা
এখন আমি বুনো পাখি
রয়েছে ডানা।

-পল্লব, ২১শে জানুয়ারি, ২০০০।


No comments:

Post a Comment