Monday, July 13, 2009

কথা...

আমার গোপন কিছু কথা জমাট, বুকেরই ভিতর,
তোকে বলব, তুই শুনিস, দু’চোখ বন্ধ করে তোর।
তবু অশ্রু যদি আসে চোখে, আমায় দেখাস না,
তোর চোখে পানি দেখলে আমার বলা হবে না।

এই চোখের পানি, বড়ই দামি, আমার জন্যে নয়,
তাই অকারনে ঝরতে দেখলে বড়ই কষ্ট হয়।
এতো দামি জিনিস কি তার জন্যে ফেলা যায়!
যে একটি ফোঁটা চোখের জলেই হাবু-ডুবু খায়।
তুই কেমন করে করবি রে বল আমার মন 
তোর আকাশ ছোবার স্বপ্ন আমার দেখতে লাগে ভয়...

আমি জানি, তোর জগৎটা যে এখনো রঙ্গিন,
সোনালী রোদ খেলা করে সেথায় সারাদিন।
দিন পোহালে যখন যে ওই সূর্য ডুবে যায়...
জোছনা এসে খেলা করে আমার ভাঙ্গা নায়।।
সেথা পথের ধারে বুনোফুলের সুবাস মাখা রয়...
তুই দেখিস শুধু সেই সুবাসে, আমারই বিষ্ময়।
যদিও তুই জানিস, আমি বহুদূরে তোর,
তবু ইচ্ছে মতোন কাছে টানিস, কল্পনার ভেতর।
তুই কেমন করে করবি রে বল আমার মন জয়?
তোর আকাশ ছোবার স্বপ্ন আমার দেখতে লাগে ভয়...

আমার জগৎ সাদাকালো, রঙের ছোয়া নাই,
আমি কল্পনাতেও রঙ্গিন হতে কেবলই ভয় পাই।
আমায় ঘিরেই আবর্তিত, ভাবনা আমার সব,
জগৎ আমার বাস্তবতার লাগামের উৎসব।
তোর স্বপ্ন দেখা থামে না তো হাজার বাধা ঝড়ে,
স্বপ্ন দেখার আগেই আমার ভাঙ্গার ভয় করে।
আমি তুচ্ছ অতি তুচ্ছ আমার ছোট ছোট সাধ,
আমি পাই শুধু ভয়, পেতে ভালোবাসারই আস্বাদ।।
তুই কেমন করে করবি রে বল আমার মন জয়?
আমার মনের স্থানে পাথর কেবল, পাথর চাপা ভয়।
July 10, 2008.

Print This Page