Monday, October 27, 2008

The Missing Link...


প্রায় সব আড্ডায়-ই দু-এক জন থাকে যারা সারাক্ষন পচতে থাকে  কোন কারন ছাড়াই গ্রুপের বেশিরভাগ সদস্য এই মানুষগুলোকে পচাতে পছন্দ করে  ফলে এই মানুষগুলো আরো বেশি পচতে থাকে  এমনকি, যখন তারা আড্ডায় থাকে না, তখনও থাদের ব্যাপারে অনেক কথা চলতে থাকে ।

 

বলা যায়, আড্ডার সাবজেক্ট হিসেবেও তারা খুব ভাল  তাদের খুটিনাটি দোষ ধরা, তাদের বদ-অভ্যাসগুলো, বিভিন্ন খুতসমুহ, এইসব নিয়ে গবেষনায় অনেকটা সময় পার হয়ে যায়  বিভিন্ন খুত ধরতে এক্সপার্ট যারা, তারা হয় মুল আক্রমনাত্বক খেলোয়াড়, বাকিরা সাপোর্টার   মজা হল, গ্রুপের সবচে গো-বেচারা ছেলে বা মেয়েটাও তাদের নিয়ে কটাক্ষ করতে ছাড়ে না।

 

আমার ইউনিভার্সিটির ড্রামা ক্লাবেও এমন কজন আছে আমি, আমরা তাদের পচাতে সারাক্ষন ব্যাস্ত থাকি কেউ কেউ তাদের উপর খেপে থাকে, তাই পচায় যদি এই মেম্বাররা থাকে তো ভাল কথা, না থাকলেও, কথা বলতে কেউ ছাড়ে না আর খেপে থাকার কারনেই বেচারাদের দোষগুলো খুজে বের করা অনেক সহজ হয়।




কিন্তু, আমি একটা মজার ব্যাপার খেয়াল করেছি  সেটা হল, যদিও পচানো হয়, আমাদের আড্ডার একটা বড় অংশ জুড়ে এই মানুষগুলো থাকে  তাদের সাবজেক্ট না এলে আড্ডা জমে না আসলে, এই মানুষগুলোই আমাদের আড্ডার প্রাণ  এরা না হলে, আড্ডাটা অনেক নিষ্প্রান হয়  এরা আমাদের আড্ডার সাথে আঙ্গাঙ্গীভাবে জড়িত।

 

অনেক সময় এমনও হয়, যে তাদের ফোন করে বিভিন্ন উল্টোপাল্টা কথা বলে আসতে বলা হয় তারা অনেক ঝামেলা করে, বাসায় অনেক ঝামেলা সহ্য করে আমদের কাছে আসে, এবং এসে যথারীতি রাম-পচা পচে  তোকে বলদ বানালাম, আমাদের এই একটাই কথা।

 

আজও এমন একটা কাজ করা হয়েছে, একটা মেয়ের সাথে  মেয়েটা এসে বলল যে, ওর বাসায় ওর বাবার সাথে ঝগড়া করে ও এসেছে  কারন, আমরা বলেছি, আমাদের একজন মেম্বার খুব অসুস্থ, ওকে দেখতে যেতে হবে  মেয়েটার কাল পরীক্ষা আর ও কখনো বিকেলের পর বাসার বাইরে থাকে না  কিন্তু ও টেনশন করতে করতে চলে এসেছে  আমি সহ, সবাই তার পরও ওকে বোকা বানানোর পর, যখন ও একটু রাগ দেখালো, ওম্নি বকাঝকা শুরু করলাম।

 

কিন্তু, আসল কথা হল, আমদের কথা বিশ্বাস করেই ও এসেছে এবং আমরা জানি, এর পরও যদি একই কথা বলি, ও আসবে  কারন, আসলে আই মানুষগুলো খুব ভালোমানুষ।  তারা শুধু ভালোবাসার টানেই আমাদের কাছে আসে, ভালোবাসার টানেই আমাদের সব অত্যাচার সহ্য করে  ওরা না থাকলে আড্ডাটা খুব পানসে হতো  আর স্বীকার করি আর না করি, ওরা না এলে, আমরা ওদের মিস করি  তাই বিভিন্ন ছুতোয় ওদের নিয়ে আসি  তারপর পচাই  যারা ওদের উপর বিভিন্ন কারনে খেপে থাকি, তারাও ওদের সমানভাবে মিস করি  ওরা আমাদের আড্ডার সেই হারানো সূত্র, যা ছাড়া আড্ডাটা অসমপুর্ন থেকে যায়। 


No comments:

Post a Comment