Wednesday, September 21, 2011

জেনারেশন গ্যাপ



জেনারেশন এ পরিবর্তন আসে অবশ্যম্ভাবী হয়ে। এর কোন ব্যতিক্রম নাই। কেউ চাক বা না চাক এই প্রক্রিয়া চলবেই। ভাল লাগুক বা মন্দ লাগুক কেউ সময় কে থামাতে পারবে না। এর মধ্যে বিতর্ক এসে যায় ভাল পরিবর্তন আর মূল্যবোধের নিম্নগামীতা নিয়ে। কিন্তু আমি সেসব নিয়েও কথা বলছি না। আমি বলছি কারণ যুগে যুগে সব মানুষের অপ্ত বাক্য ‘দুনিয়াটা রসাতলে গেল’।


আমার দাদা আমার দাদী কে ভীষণ ভালোবাসতেন এবং তার মৃত্যুশোকে সন্ন্যাসী হন। তিনি তখন অবশ্য ছিলেন যুব-সমাজ রসাতলে যাবার অন্যতম উদাহরণ। এখন অবিশ্বাস্য লাগতেই পারে কিন্তু তখন কেউ তাকে ছেড়ে কথা বলেনি। আমার বাবা রবীন্দ্র সঙ্গীত এর ভীষণ ভক্ত ছিল কিন্তু তার সময় এটা ছিল সঙ্গীত এর নামে অশ্লীলতা। আব্বুকেও সিনেমা হলে সিনেমা দেখাতে যাবার জন্য অসংখ্যবার শুনতে হয়েছে যুব-সমাজ রসাতলে গেল। এসব সিনেমা কে এখন আমরা আর্ট পিস এর সম্মান দেই।
এখন সবার গা-জ্বালা করা একটা সর্বনাম হল ডিজুস জেনারেশন বা আধুনিক ইয়ো পোলাপান। সবার মত অনুযায়ী তাদের কোন শেকড়ই নাই এবং এরা অন্ধভাবে পশ্চিমা সভ্যতা অনুকরণ ও অনুসরণ করে। কিন্তু সময় যখন সব বদলায় তখন সময় এর সাথে যুদ্ধ করা; আমি ঠিক কিন্তু আমার পরবর্তী প্রজন্ম বিবেকহীন এটা বলা, হয় ভণ্ডামি অথবা বোকামি। খুব কম সময়ই সম্ভব হয় উল্টা দিকে পা করে হাটা। তাই সহজ ভাবে বলা যেতে পারে যে সব যুগে সব সময় কিছু মানুষ ভীষণ ভাল মানুষ, কিছু মানুষ কোন কারণ ছাড়াই খারাপ।


জেনারেশন এবং জেনারেশন গ্যাপ এর ছায়ার থেকে বের হয়ে আসতে পারলে আমরা দেখতে পাব যে, অনেক ছোট ব্যাপ্তি তে, কে কিভাবে জীবনকে সার্থক করে তুলবে তার প্রক্রিয়া এবং সফলতা প্রত্যেকটি মানুষের জন্যই আলাদা। আর কোন ভাবেই জেনারেশন ডেলিমা থেকে বের হতে না পারলেও নিজেকে সবচে সফল ও সুখী ভাবা সহজ যেহেতু অপসংস্কৃতি আমাকে ছুতে পারেনি কিন্তু নতুন জেনারেশন পুরাই তার খপ্পরে।


সত্য হচ্ছে আমরা যা-ই করি আমাদেরকে হরদমই শুনতে হবে দুনিয়াটা রসাতলে গেল, তাই অবশ্যই আমরাও বলে যাব যে দুনিয়াটা একেবারেই রসাতলে যাচ্ছে

12 comments:

  1. একটা ব্যাপার এখনও বদলায়নি, যদি কেউ বাংলা ছিঃনেমা দেখতে যায়, তাহলে আমিও বলব, যুব-সমাজ রসাতলে গেল...

    ReplyDelete
  2. যুব-সমাজ রসাতলে যাবার জন্য সদাই প্রস্তুত মনে হয়....

    ReplyDelete
  3. Rosatole means.....roser atole jay je......jubo somaj ros ahoroner jonno atole (tol nai jar) jeteo prostut........so eta ekta complement!!!

    ReplyDelete
  4. yeah....funny part is jubo obosthay sobbai akbar holeo rosatole jabei jabe....it is indeed a compliment....lol....:P

    ReplyDelete
  5. asola ki bolbo...... Bujta partache na. Thak ami ar comment korbo na.

    ReplyDelete
  6. hmmm....dear anonymous nam die dao ni kano ....sadharonoto kichui na bolar thakle dhore nea hoy sei bakti oikkomot poson korche....by da way tomake ki kokhono jibone sunte hoyeche je ai genaretion purai rosatole gelo....again tumi ki kokhono bolso je ai english medium er yo polapan ra purai hopeless....plz ans dio....thank u very much....

    ReplyDelete
  7. khub valo laglo shune .... dear anonymous plz nam die jeo comment er sathe....

    ReplyDelete
  8. যারা কমেন্ট করতে পারছেন না, "Comment as"-ঘরে anonymous সিলেক্ট করে "Post Comment"-এ ক্লিক দেন।
    সবাই নাম সহ কমেন্ট দিলে খুব ভালো হয়, ১০ জন anonymous-এর কে কোন জন বুঝতে পারলে ভালো লাগবে।

    আর যাদের FaceBook ID আছে তারা "Name/URL" সিলেক্ট করে, Name-এ ফেসবুক আইডি আর URL-এ প্রোফাইলের লিঙ্ক কপি পেস্ট করে দিতে পারেন।

    ReplyDelete
  9. apni je bepar ta nia likhsen,khub e somoiopojogi..apni bolesen eta ekta generation er jonno thik ase,protita generation e ekta bepar ase jegulo aged person mene nite pare na,tarmane ei noi je tara vul.apnake ro ektu deeply chinta korte hobe..sob kisur ekta start ase,let say,ajkalkar djuce polapain.okay amra tader ke mene nilam,kintu ektu chinta korun ei djuce ta aise koi theke,sei akash songskriti...amra US er ondho onukoron kori kintu eta jani na je tader otit bole kisu nai,tader kono oitijjo nai..jai hok amra djuce hoilam next ki "Free sex society"..thats it we r the heading to.. ekta somaj emni gore othe na,sarthok somaj gorte dorkar onusason,somman,ekagrota,nistha etc etc...asole ami ja bolte chaitesilam eta khub e vast ekta bepar..somajbigganirai valo bolte parbe...ami just ektu sahos dekhalam...

    ReplyDelete
  10. আপনাকে অনেক ধন্যবাদ সুচিন্তিত মতামত দেবার জন্য। আপনার কমেন্ট ও সময় উপযোগী কারন এখনও একটি বিশাল অংশের মানুষের মনের কথা আপনি অনেক সুন্দর করে প্রতিফলিত করতে পেরেছেন। এটা একটা সুন্দর বিতর্কের প্লাটফরম করে দিল।
    আমি আপনার সাথে একমত না এটা তো আমার লেখা পরেই বুঝেছেন আশা করি। প্রথমত আপনি বলেছেন ডিজুস পোলাপান আকাশ সংস্কৃতির ফল। আমাদের দেশে আকাশ সংস্কৃতি এর ফলে ভারতিও কালচারই বেশি আসে। পাশ্চাত্য সংস্কৃতি ছড়ানর অনুঘটক হিশেবে ইন্টারনেট অগ্রগামি। দ্বিতীয়ত আপনি বলছেন এর ফলশ্রুতি হবে ফ্রী সেক্স সমাজ যেটা নাকি পাশ্চাত্য দেশের সমাজ বাবস্থা। কিন্তু দুনিয়ার কোন দেশই ফ্রী সেক্স না, বরং ফ্রী মেন্টালিটি আবউট সেক্স হয়ে থাকে। পরিবর্তিত যুগ ও সমাজ এর মধ্যে মানিয়ে নেয়াটাই যুক্তিসঙ্গত। আপনি ধরেই নিয়েছেন এর পরবর্তী ধাপ এ আসবে ফ্রী সেক্স এবং তার মানে হছে জার তার সাথে সেক্স করা। আসলে ফ্রী মেন্টালিটি আবউট সেক্স হল অপরের সেক্স লাইফ এ নাক না গলান।
    সবশেষে আমিও আপনার মত বলছি যে একটি সমাজ এমনি গড়ে ওঠে না। হাজার বছরের পরিবরতনের মাধ্যমে যে জনগোষ্ঠী তাই আজকের সমাজ এবং এটি একটি চলমান প্রক্রিয়া। তাই আপনার কয ও ইফেক্ট নিয়ম এখানে খাটে না।
    এখন কাব্য করে বলতে গেলে বলতে হবে ' দরজাতে দাড় দিয়ে ভ্রমটাকে রুখি.... সত্য বলে আমি তবে কোথা দিয়ে ঢুকি ' অথবা 'মানুষ মরে গেলে পচে যায় কিন্তু বেঁচে থাকলে বদলায় '
    আপনার মতামত আশা করছি। বরাবর সাহস দেখান বীরের মত এই সুভকামনা।

    ReplyDelete