Thursday, March 27, 2014

স্বীকারোক্তি


আমার মুখের ভাষা আবোল-তাবোল, ইচ্ছেমত দেয় মনে দোল,
বুকের চাওয়া- সুর বসিয়ে গান বানিয়ে যায়।
আমার কলম-খাতায় অশ্রু ঝরে, কখনোবা ক্রোধের আগুন,
কখনোবা মেতে উঠি রং-রসিকতায়।

কেউবা আমায় পাগল বলে, কেউবা বলে ভণ্ড শুধুই।
কেউবা আবার বুক ভরিয়ে দেয় ভালোবাসায়...
কেউবা আবার অপমানে, প্রতিযোগী আমায় মানে,
কেউবা হতে আমার মতন, বুক বাঁধে আশায়...

আমি সত্যি বলি এতো জটিলতা তো নেই আমার মাঝে,
খুব সাধারণ, সবার মতন আমার জীবনকাল।
আমার কষ্ট পেলে কান্না আসে, সুখের ছোয়ায় হেসে উঠি,
বুক চিড়ে দ্যাখ, আমার দেহের রক্তটাও লাল।

মাঝেমাঝে কেউ কখন ছোঁয়ায় ভেবে বসে,
সামনে রেখে দেয় যে টেনে সীমানারই দাগ।
আবার একই কারণে কেউ কেউ অকারণেই কাছে টানে,
অবলীলায় দেয় দিয়ে যে তার সুখেরই ভাগ।

আমার চাওয়া-পাওয়ার ফারাক আছে,
খুবই সহজ ভাবনা যেন,
সব বলে দেই কথার ভাজে,
দেখাইনা ভণিতা কোন।
ভানকে আমার মিথ্যে লাগে, পাপী মনে হয় নিজেকে...
কষ্ট পেলেও সত্য বলি, যে যাই ভাবে ভাবুক লোকে...

কেউবা আমায় পাগল বলে, কেউবা বলে ভণ্ড শুধুই।
কেউবা আবার বুক ভরিয়ে দেয় ভালোবাসায়...
কেউবা আবার অপমানে, প্রতিযোগী আমায় মানে,
কেউবা হতে আমার মতন, বুক বাঁধে আশায়...

আমার বোঝার অনেক ভুলই আছে,
ভুল বোঝাটা খুবই সোজা।
মিথ্যে হয়তো তোর কাছে,
আমার যেটা সত্য বোঝা।
এই বোঝাবুঝির ব্যবধানে অনেক মানুষ দূরে সরে...
কেউ কেউ ভুল ভাঙ্গিয়ে দিয়ে কৃতজ্ঞতা গ্রহণ করে...

মাঝেমাঝে কেউ কখন অসাধারণ ভেবে বসে,
সামনে রেখে দেয় যে টেনে সীমানারই দাগ।
আবার একই কারণে কেউ কেউ অকারণেই কাছে টানে,
অবলীলায় দেয় দিয়ে যে তার সুখেরই ভাগ।

No comments:

Post a Comment