Wednesday, March 26, 2014

তবে তা-ই হোক


আমি যখন পুড়ে পুড়ে হচ্ছি খাঁটি,
তুমি ভাব, "ছাই হয়ে যায় আমার দোষে।"

আমি যখন কল্পলোকে বাগান গড়ি,
তুমি ভাব, "মরল ব্যাটা ঘুমের ঘোরেই।"

আমি যখন, ঠিক করেছি, সাধক হব।
তুমি ভাব, "এই বুঝি সে, ঘর হারাল।"

আমি যখন পাতাল খুঁড়ে তুলছি হীরে,
তুমি ভাব, দ্যাখো পাগল ময়লা ঘাটে।

আমি যখন সাগর মথে অমৃত বানাই,
স্থান হয় তার, তোমার ফ্রিজের কোনও কোনায়।

তোমার জগত,
সব মানুষের একই জামা, একই ভাবে ভাবে সবাই।
আমার কাছে সব অপ্রতিম, তুলনাহীন।

আমার জীবন, কল্প বিলাস, তাতেই বাঁচি।
তোমার কাছে, আছে শুধুই বাস্তবতা।
সব জেনেও, তোমার তবু হয় না যে দুর মনের কাঁটা।

বলছি তবে, তোমায় কথা অনেক দামি।
অনেক দামি, তোমার মনের ভাবনাটুকু।
পণ করেছি, ইচ্ছে তোমার, সত্য হবে।

আমিও তবে আজ থেকে-ই,
পরে নিব একই পোশাক, এক ভাবনা।
আর কখনোই, জ্বালাব না, মনের আগুন।

এতেই যদি তোমার মনে শান্তি আসে,
যদিও বা হারিয়ে যাই, চেনা আমি, নেই যে ক্ষতি।
তোমার চাওয়া, অনেক দামী।

No comments:

Post a Comment